SEO Tutorial Bangla: 8

Google Webmaster Tools Tutorial

 

ওয়েবমাস্টারদের গুগল ওয়েবমাস্টার টুল এর ব্যবহার জানা অনেকটা অপরিহার্য।এখানে যেকোন সাইট যোগ করে দিতে পারেন একদম বিনামুল্যে।গুগলে আপনার সাইটের পেজগুলি কিভাবে দেখাবে এ বিষয়ে গুগল ওয়েবমাস্টার টুল বিস্তারিত বর্ননা প্রদান করে এছাড়াও আরও অনেক কাজ আছে নিচে বিস্তারিত দেয়া হল
http://www.google.com/webmasters/tools
প্রথমে এই ঠিকানায় যেতে হবে এখানে গেলেই আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন ইন করতে বলবে।আপনার যদি জিমেইল একাউন্ট না থাকে তাহলে একটা খুলে নিন কারন জিমেইল একাউন্ট ছাড়া গুগল ওয়েবমাস্টার টুল এর এই সেবা (সম্পূর্ন বিনামুল্যের)গ্রহন করতে পারবেননা।আর যদি থাকে তাহলে এখানে ইউজার নাম এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে ভিতরে ঢুকুন।
এবার গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এক বা একাধিক সাইট যুক্ত করতে পারেন।এজন্য Add a Site নামের বাটনে ক্লিক করে আগত বক্সে আপনি যে সাইটটি যোগ করতে চান তার নাম দিয়ে Continue বাটনে ক্লিক করুন।

 

Google Webmaster Tools Tutorial

 

এবার Verify ownership নামের একটি পেজ আসবে এখান থেকে গুগলকে বুঝাতে হবে যে সাইটটির প্রকৃত মালিক আপনি।সাইটের মালিকানা প্রমান করতে গুগল এখানে ৪টি পদ্ধতি অনমোদন করে আপনি যেকোনটি ব্যবহার করে এটা প্রমান করতে পারেন।

এরমধ্যে ১ম পদ্ধতিটি খুব সহজ Upload an HTML file to your server এই চেকবক্সটি চেক করে একটু নিচে স্ক্রল করে গিয়ে দেখুন একটা এইচটিএমএল ভেরিফিকেশন কোড এর ডাউনলোড লিংক আছে ছোট এই ফাইলটি ডাউনলোড করে আপনার সাইটের রুট ফোল্ডারে আপলোড করুন।সিপ্যানেল যদি ব্যবহার করেন তাহলে আপনার public_html এ ফাইলটি আপলোড করুন।
এবার Verify ownership পেজে এসে http://www.mcqacademy.com/googlesomething.html এই ধরনের একটা লিংক আছে এখানে ক্লিক করে ফাইলটি আপলোড নিশ্চিত করুন এবং শেষে verify বাটনে ক্লিক করে এই পর্ব শেষ করুন।

SEO Webmaster Tools Dashboard:
ভেরিফাই শেষ করলে এই ধরনের একটা পেজ আসবে এখান থেকে আপনার সাইটটির লিংকের উপর ক্লিক করে ড্যাশবোর্ডে এ যান।

 

Google SEO Webmaster Tools Dashboard Tutorials

 

ড্যাশবোর্ডে বিভিন্ন ধরনের তথ্যের সারমর্ম থাকে যেমন Search queries এখানে আপনার সাইট খোজার জন্য গুগলে কোন কোন্ শব্দ ব্যবহার করা হয় এসব শব্দের তালিকা থাকে।
Crawl errors এখানে আপনার সাইট ক্রাউল করতে কোন সমস্যা হয়েছে কিনা এসব তথ্য থাকে।
Links to your site এখানে আপনার সাইটের লিংক আর কোন কোন সাইটে আছে এসব সাইটের তালিকা থাকে।
Keywords এখানে গুগলবট আপনার সাইট ক্রাউলিং এর সময় কোন শব্দগুলি বেশি পায় সেসব শব্দের তালিকা থাকে।
Sitemaps এখানে সাইটম্যাপ সাবমিট করেছেন কিনা বা করলে সাইটম্যাপের কতটি URL গুগলের ডেটাবেসে নেয়া হয়েছে ইত্যাদি তথ্য থাকে।

Google Webmaster Tools –Dashboard Menu Tutorial:
ড্যাশবোর্ডের বামদিকে Site Configuration মেনুর অধীনে প্রথম সাবমেনু sitemap.এখান থেকে গুগলে সাইটম্যাপ সাবমিট করতে হয়।এছাড়া এখানে সাইটম্যাপ সাবমিট করেছেন কিনা বা করলে সাইটম্যাপের কতটি URL গুগলের ডেটাবেসে নেয়া হয়েছে ইত্যাদি তথ্য থাকে।নতুন একটা সাইটম্যাপ সাবমিট করতে Submit a sitemap বাটনে ক্লিক করুন এতে একটি বক্স আসবে এখানে আপনার সাইটম্যাপটি যেখানে আছে তার ঠিকানা লিখে Submit Sitemap বাটনে ক্লিক করুন।উদাহরনস্বরুপ webcoachbd সাইটের কথা বিবেচনা করছি এখানে আমি স্লাশ চিহ্নের পর sitemap.xml দিয়েছি কারন আমার সাইটের সাইটম্যাপটি রুট ফোল্ডারে আছে।

 

 

আমি আগেই সাইটম্যাপ সাবমিট করেছি তাই উপরে দেখুন Sumitted URLs এ দেখাচ্ছে যে আমি ২০০ টি URL সাবমিট করেছিলাম এবং এখান থেকে গুগলের ডেটাবেসে ১৯৯ টি সেভ করা হয়েছে।

 

                                           Previous Page  Next Page

 

 

complete bangla seo tutorial

seo title tag tutorial

seo link structure tutorial

seo anchor tag Tutorial

seo image tutorial

how to create robots txt

free url link submission to search engine

google webmaster tools tutorial

how to create google sitemap

google webmaster tools sitelink tutorial

directory submission tutorial

google page rank

blog forum post tutorials

google keyword research