SEO Tutorial Bangla: 4

SEO- improving the quality of place:
এখন গুরুত্বপূর্ণ একটা টিপস আলোচনা করব।আপনার সাইটকে রাখুন গুনগত মানসম্পন্ন যেমন Content বা যেকোন সার্ভিস সবার থেকে আলাদা সৃজনশীল এবং উন্নত করুন। সবচেয়ে বড় কথা হচ্ছে আপনি সাইট তৈরী করবেন মানুষের জন্য যা হবে উপকারী সার্চ ইন্জিনের জন্য নয়। আপনার সাইটে যদি ভাল রিসোর্স/কনটেন্ট(Good Article or Good Content) থাকে তাহলে কোন ইউজার একবার এই সাইটে ঢুকলে দেখবেন যে সে এই সাইট Bookmark দিয়ে রাখবে, সাথে অন্যকেও এই সাইটের খবর দিয়ে দিবে। যেমন w3schools সাইটের কথা যদি ধরেন তাহলে দেখবেন বাংলাদেশের এমন কোন ব্লগ ফোরাম বা ওয়েব ডিজাইন সম্পর্কিত সাইট নেই যেখানে এই সাইটের লিংক নেই্। কারন তাদের কনটেন্টগুলি ভাল এবং উন্নতমানের। এই যে এই সাইটের লিংক সব সাইটে আছে এটা কিন্তু w3schools থেকে কেউ এসে দিয়ে যায়নি যারা দেয় তাদের কোন অর্থ এই সাইট থেকে দেয়না একমাত্র কারন তাদের গুনগত কনটেন্ট। তাছাড়া মুখে মুখেও ছড়ায়।

অন্যের সাইট থেকে কপি না করা ভাল বরং সবার আলাদা তবে উপভোগ্য এমনভাবে কনটেন্ট দিন। নতুন কোন সেবা বা আইডিয়া যদি পারেন তাহলে তা প্রয়োগ করতে পারেন। যেমন যদি নতুন কোন ফোরাম বা ব্লগ হয় তাহলে বেশি ইউজার রেজিস্টার করার জন্য প্রথম অবস্থায় এমন ঘোষনা দিতে পারেন যে এই ব্লগ বা ফোরামে রেজিস্ট্রেশন করবে তাদের টি শার্ট উপহার দেয়া হবে বা কেউ যদি এই সাইটের লিংক ফেসবুক বা টুইটারে শেয়ার করে বা নিজ প্রোফাইলে লিংক দেয় তাহলে তার যতগুলি ফ্রেন্ড এড করা আছে তত টাকা মোবাইলে ফ্লেক্সি দেয়া হবে।

সাইটের নামে ফেসবুকে পেজ খুলতে পারেন এতে প্রচুর ট্রাফিক পাওয়া যায়। একজন এই পেজ লাইক করলে তার যত ফ্রেন্ড আছে সবাই এই খবর পেয়ে যায় এভাবে ছড়ায়।

সুন্দর করে সাজিয়ে আর্টিকেল লিখুন যেখানে শিরোনাম থাকবে আর যত পারেন প্যারা বেশি দিন এতে করে পড়ার ধের্য্য বাড়ে। আর্টিকেল বড় না করে ছোট ছোট রাখুন-লক্ষ্য করে দেখবেন w3schools বা আমরাও আর্টিকেল ছোট রাখার চেষ্টা করেছি। অপরদিকে tizag সাইটে দেখবেন অনেক ভাল জিনিস আছে কিন্তু আর্টিকেলগুলি এতই বড় যে সাইটে ঢুকতেই ইচ্ছা করেনা বরং পড়তে বিরক্ত লাগে। অথচ অনেক ক্ষেত্রে w3schools এর চেয়ে tizag এ বেশি তথ্য আছে তবু এই সাইটের নামই অনেকে জানেনা।

লেখা একটু বড় রাখুন যেমন ইংরেজি সাইট হলে ১৩/১৪ ফন্ট আর বাংলা হলে ১৫/১৬ লেখা ছোট ছোট হলে ইউজার আর সাইটে ঢুকতে চায়না কারন পড়তে চোখ যেন বের করে নিয়ে আসতে হয়।


SEO Anchor Tag Triautol:

এনকর টেক্সট হচ্ছে একটা ক্লিকযোগ্য টেক্সট যেটা ইউজার দেখে। এখানে ইউজার ক্লিক করে একটা নতুন পেজে যেতে পারে। এটা এনকর ট্যাগের মধ্যে থাকে <a href="/...">এনকর টেক্সট</a>

এই এনকর টেক্সট এমন দেয়া উচিৎ যেটা দেখে ইউজার এবং সার্চ ইন্জিন যেন বুঝতে পারে যে এই লিংকে ক্লিক করে যে পেজে যাব সেই পেজে কি ধরনের লেখা/আর্টিকেল/কনটেন্ট আছে।

যেমন ধরুন এই সাইটের মুল পাতায় নিচে দুটি লিংক আছে লক্ষ্য করলে দেখবেন লিংক দুটির লেখাগুলি পড়লেই বোঝা যাচ্ছে যে এখানে ক্লিক করলে যে পেজ আসবে সেখানে কি থাকতে পারে। “নতুনদের জন্য নির্দেশনা” এভাবে না দিয়ে যদি দিতাম “এখানে ক্লিক করুন” তাহলে এটা SEO friendly হতনা। এনকর টেক্সট এমন দিবেন না, যেটার সাথে লিংকড (ক্লিক করলে যে পেজে যাবে) পেজের কোন মিলই নেই। বরং এমন এনকর টেক্সট হওয়া ভাল যেটা লিংকড পেজটির সরাংশ হয় অল্প কয়েকটি শব্দের মধ্যেই।

একটা Paragraph লিখে পুরোটার উপর লিংক দিয়ে দিলেন এটা ভালনা। লিংকগুলিকে CSS দিয়ে রং একটু ভিন্ন দিন যাতে ইউজার সাধারন টেক্সট আর লিংক টেক্সটের মধ্যে পাথর্ক্য করতে পারে বা বুঝতে পারে যে এটা একটা Anchor Link ।

 

                                      Previous Page            Next Page

 

 

complete bangla seo tutorial

seo title tag tutorial

seo link structure tutorial

seo anchor tag Tutorial

seo image tutorial

how to create robots txt

free url link submission to search engine

google webmaster tools tutorial

how to create google sitemap

google webmaster tools sitelink tutorial

directory submission tutorial

google page rank

blog forum post tutorials

google keyword research