SEO Tutorial Bangla: 3

SEO Link Structure Tutorial:
লিংক স্ট্রাকচার খুব সহজ এবং বোধগম্য রাখুন যাতে Search Engine এবং ইউজার উভয়েরই পড়তে এবং বুঝতে সুবিধা হয়। অনেক সময় দেখা যায় URL এমন থাকে যে বুঝাই যায়না এসময় ই্উজারের কপালে বিরক্তির ভাজ পড়তে পারে। সবচেয়ে ভাল আপনি আইডি বা অবোধগম্য কোন প্যারামিটার URL এ ব্যবহারের চেয়ে এমন শব্দ জুড়ে দিন যেটা দেখেই যেন পেজ সমন্ধে একটা ধারনা হয়ে যায়।
URL সার্চ রেজাল্টে সবার নিচে (Title এবং এরপর সরাংশের নিচে)দেখায়। URL এ সেশন আইডি বা অপ্রয়োজনীয় প্যারামিটার ব্যবহার থেকে বিরত থাকুন। যেমন ছবির URL দেখুন এটা একটা খারাপ URL এর উদাহরন এবং SEO Friendly নয়

 

SEO Link Structure Tutorial

 

বরং URL নিচেরমত হওয়া ভাল।
http://www.mcqacademycom/php-framework/mvc-structure
URL এ অতিরিক্ত শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। আরেকটা গুরত্বপূর্ন বিষয় হচ্ছে প্রতিটি পেজের বা কনটেন্টের একটি মাত্র URL রাখা। একই পেজের যদি একাধিক URL থাকে Search Engine কিন্তু আলাদা আলাদা পেজ মনে করে ফলে Google Page Ranking ও সেভাবে দিয়ে থাকে । যদি দেখেন যে আপনার সাইটের একটা পেজের কয়েকটা URL তাহলে ৩০১ রিডাইরেক্ট একটা মেথড আছে এর মাধ্যমে সব URL কে একটা পছন্দনীয় URL এ নিতে পারেন।এই মেথডে htsccess ফাইলের মাধ্যমে এটা করা যায়। এজন্য এপাচি সার্ভারের এই ফাইলটিতে কোড লিখে এই পরিবর্তন আনতে পারেন।আর যদি ৩০১ রিডাইরেক্ট মেথড ব্যবহার না করেন তাহলে ক্যানোনিকাল URL ব্যবহার করতে পারেন।
URL এ ছোট হাতের অক্ষর ব্যবহার শোভনীয় ছোট বড় হতের একসাথে করলে দেখতেও খারাপ লাগে আসলে এটা এড়ানো উচিৎ।


SEO-on-site/Nevigation tutorial:
Home Page বা মুল পাতা ভিত্তিক নেভিগেশন তৈরী করুন।ইউজার যেন হোম পেজ থেকে আপনার সাইটের সব পেজে যেতে পারে এবং সে যেন বুঝতে পারে যে এখন কোন পেজে আছে।এজন্য breadcrumb এই পদ্ধতি ব্যবহার করুন। যেমন

 

Breadcrumb Navigation Links as an On-Page Optimization Factor

 

ইউজার যদি URL এর কোন নির্দিষ্ট অংশ মুছে দিয়ে উপরের কোন ডিরেক্টরি বা পেজে যেতে চায় তাহলে যেন যেতে পারে। এখানে যেন 404 error page not found এসব এরর না দেখায়। যেমন ইউজার যদি নিচের লোকেশনে থাকে এবং শেষের oophp টুকু ব্রাউজারের এড্রেসবার থেকে মুছে দেয় তাহলে যেন তার আগের পেজে চলে যায় কোন এরর মেসেজ দেখানো ছাড়াই।
সাইটের নেভিগেশনের জন্য অর্থ্যাৎ এক পেজ থেকে অন্য পেজে যাওয়ার জন্য টেক্সট লিংক ব্যবহার করুন এতে করে Bing Search Engine আপনার সাইটকে ভাল করে বুঝতে পারে। নেভিগেশন যদি জাভাস্ক্রিপ্ট ফ্লাশ বা ড্রপডাউন মেনু দিয়ে করেন তাহলে অনেক Google Search Engine এই পরিস্থিতিতে হয়রান হয়ে যায় Many Search Engines পারেইনা crawl করতে।

 

                                              Previous Page          Mext Page

 

 

 

complete bangla seo tutorial

seo title tag tutorial

seo link structure tutorial

seo anchor tag Tutorial

seo image tutorial

how to create robots txt

free url link submission to search engine

google webmaster tools tutorial

how to create google sitemap

google webmaster tools sitelink tutorial

directory submission tutorial

google page rank

blog forum post tutorials

google keyword research